এমআরপি পাসপোর্ট করতে কি কি লাগে। MRP পাসপোর্ট করতে কত টাকা লাগে।

(MRP passport) এমআরপি পাসপোর্ট   করতে কতো টাকা লাগবে, পাসপোর্ট করতে কি কি লাগবে, এবং পাসপোর্ট করতে  কি কি ডকুমেন্ট লাগবে আজকে আমি আপনাকে সঠিক ইনফর্মেশন দিব বিস্তারিত আলোচনা করব । 

আমরা অনেকেই চেষ্টা করতেছি  এমআরপি পাসপোর্ট এর জন্য আবেদন করতে। কিন্তু পাসপোর্ট করতে কী ধরনের কি ডকুমেন্ট লাগে তা আমাদের সঠিক ধারণা নেই এ সমস্যা যদি আপনি পরে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। MRP পাসপোর্ট তৈরি করার জন্য। কিছু ডকুমেন্টের প্রয়োজন হয়। 

এমআরপি পাসপোর্ট করার নিয়ম,পাসপোর্ট করার নিয়ম, অনলাইন পাসপোর্ট অ্যাপ্লাই, MRP passport online Apply,MRP passport,পাসপোর্ট করতে কি কি লাগে, পাসপোর্ট


MRP পাসপোর্ট জন্য আবেদন করতে কি কি লাগবে 

1: পাসপোর্ট ফরম  আপনি যেকোনো ফটোকপির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। 

2: সদ্য তোলা ২ কপি পাসপোর্ট  ছবি। আবেদন করতে যাবার সময় দুই কপি অতিরিক্ত নিয়ে নিবেন। 

3: ওয়ার্ড কাউন্সিলর /চেয়ারম্যান /পৌরসভা  কর্তিক সনদপত্র যেকোনো একটি ফটোকপি। 

4: গ্যাস বিল, বিদ্যুৎ বিল, পানির বিল, যেকোনো একটি ফটোকপি। 

5: পরিচয় পত্র,  জন্ম নিবন্ধন সার্টিফিকেট, কোন একটি ফটোকপি। 

6: খরচ ৩৪৫০-৬৯০০। 

এসমস্ত খরচ এবং ডকুমেন্ট লাগে এমআরপি পাসপোর্ট (MRP Passport)  আবেদন করার জন্য। 

এমআরপি পাসপোর্ট করতে কত টাকা লাগে

এমআরপি পাসপোর্ট আবেদন করতে কত টাকা খরচ লাগবে নির্ভর করে আপনারা আবেদনের উপর। পাসপোর্ট ২ ভাবে আবেদন করা হয় ১: জরুরি ২: সাধারন। আপনি যদি এমআরপি পাসপোর্ট আবেদন (MRP passport apply) জরুরি আবেদন করেন তাহলে ৬৯০০ টাকা খরচ পরবে। আর যদি এমআরপি পাসপোর্ট  (MRP passport apply) সাধারন আবেদন করেন তাহলে খরচ পরে ৩৪৫০। 

এমআরপি পাসপোর্ট আবেদন করার নিয়ম 

(MRP passport apply) এমআরপি পাসপোট আবেদন করার জন্য উপরে যে সমস্ত ডকুমেন্টের কথা বলা হয়েছে যেমন : আবেদন ফরম পূরণ করে নিতে হবে এবং ফরমের উপরে আপনার ছবি আঠা দিয়ে লাগিয়ে নিতে হবে। জন্ম নিবন্ধন সার্টিফিকেট  অথবা এনআইডি কার্ড ফটোকপি। বিল অথবা গ্যাস বিল পানির বিল যেকোনো একটি ফটোকপি।আপনার ওয়ার্ড কাউন্সিলর,চেয়ারম্যান সার্টিফিকেট,পৌরসভার সার্টিফিকেট,যেকোনো একটি ফটোকপি করে নিতে হবে। এ সকল কাগজপত্র একসাথে করে। 

ওয়ার্ড কাউন্সিলর, চেয়ারম্যান, অথবা যেকোন ম্যাজিস্ট্রেট দিয়ে সত্যায়িত করে নিতে হবে,অবশ্যই তারিখ, সিল স্বাক্ষর দিয়ে সত্যায়িত করতে হবে। যে কোন ব্যাংক থেকে পাসপোর্টের ফি জমা দিতে হবে।  ফি জমা দেওয়ার রশিদ পাসপোর্ট আবেদন ফরমের সাথে জমা দিতে হবে। 

সকল ডকুমেন্ট সত্যায়িত করার পর আপনার যে আঞ্চলিক পাসপোর্ট অফিস রয়েছে। সরকারি ছুটির দিন ব্যতীত যেকোনো দিন সকল ডকুমেন্ট নিয়ে আপনার পাসপোর্ট অফিসে চলে যাবেন। সেখানে গিয়ে সিরিয়ালে দাঁড়াতে হবে যেখানে পাসপোর্ট এর কাগজপত্র চেক করে।চেক করার পর আপনাকে ফিঙ্গারপ্রিন্ট ছবি তোলার জন্য আপনাকে অন্য কখনো পাঠিয়ে দিবে। ছবি এবং স্বাক্ষর তোলার পর আপনাকে একটি পাসপোর্ট ডেলিভারি স্লিপ দিয়ে থাকবে সেট ডেলিভারি স্লিপ এর মাধ্যমে আপনি পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। এই ভাবে মূলত পাসপোর্ট  আবেদন করতে হয়। 

ই-পাসপোর্ট অনলাইনে আবেদন করার নিয়ম

পাসপোর্ট করার জন্য কোন ব্যাংকে টাকা জমা দিতে হয় 

ই-পাসপোর্ট অথবা এমআরপি পাসপোর্ট আগে যে ব্যাংকগুলোতে ফি জমা দিতে হতো পাসপোর্ট এর আবেদন জন্য বর্তমানে সে আগের ব্যাংকগুলোতে টাকা জমা দিয়েই ই-পাসপোর্ট ,এমআরপি পাসপোর্ট করা যাচ্ছে। 

 কোন ব্যাংকে টাকা জমা দিয়েই পাসপোর্ট করা যায় 

1:ট্রাস্ট ব্যাংক লিমিটেড 

2: ওয়ান ব্যাংক 

3:ব্যাংক এশিয়া 

4: প্রিমিয়াম ব্যাংক 

5: ঢাকা ব্যাংক 

এ ব্যাংকগুলোতে আপনি পাসপোর্ট আবেদনের জন্য পাসপোর্ট ফি জমা দিতে পারবেন ই-পাসপোর্ট এবং এমআরপি পাসপোর্ট খরচ উপরের ব্যাংকগুলোতে জমা দিতে পারবেন। 

 আরো পড়ুন......ই-পাসপোর্ট খরচ কত। ই-পাসপোর্ট  খরচ সম্পর্কে জেনে নিন

MRP এমআরপি পাসপোর্ট কত দিনের পর পাবো 

 পাসপোর্ট আবেদন করলে কতদিন পর পাসপোর্ট হাতে পাবেন এর কোন নির্ধারিত টাইম নেই। তবে আপনি যদি পাসপোর্ট আবেদন জরুলি করে থাকেন তাহলে দ্রুত পেয়ে যাবেন। আপনাকে পাসপোর্ট অফিস থেকে ডেলিভারি টাইম দিয়ে থাকে ১৫ দিন সময় যদি জরুরি আবেদন করে।  সাধারণত ১৫ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায় না তার থেকে কিছু বেশিদিন সময় নিয়ে থাকে পাসপোর্ট অফিস। 

আর আপনি যদি সাধারণ পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন। সাধারণ পাসপোর্ট ডেলিভারি টাইম পাসপোর্ট অফিস ৩০ দিন সময় দিয়ে থাকে ৩০ দিনের মধ্যে পাওয়া যায় না । তবে আড়াই থেকে তিন মাসের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। মাঝে মাঝে সময় আরো বেশী লাগে। 

আশা করি  এমআরপি পাসপোর্ট আবেদনের জন্য সকল ইনফরমেশন পেয়ে গেছেন যদি কোন কিছু জানার থাকে অবশ্যই কমেন্টে জানাবেন আমি পোস্ট আপডেট করার চেষ্টা করব 

কিছু সাধারণ প্রশ্ন জেনে নিন  MRP পাসপোর্ট সম্পর্কে  

এমআরপি পাসপোর্ট করতে কত টাকা লাগে 

জরুরী ভিত্তিতে ৬৯০০ টাকা সাধারণ  ৩৪৫০

এমআরপি পাসপোর্ট কত দিন মেয়াদি করা যায় 

১০ বসর। আগে পাঁচ বছর ছিল বর্তমানে পাঁচ বছরের মেয়েদের পাসপোর্ট করা যায় না। 

পাসপোর্ট করতে কত মোট কত টাকা খরচ লাগবে লাগে 

৫০০০/৯০০০ টাকা মোট 

কারা পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবে না 

যারা বাংলাদেশের স্থায়ী নাগরিক নয় 

পাসপোর্ট করতে কয় কপি ছবি লাগে 

২ কপি 

পাসপোর্ট আবেদনের মাধ্যমে 

অফলাইনে 

পাসপোর্ট কি অবস্থায় আছে কিভাবে চেক করা যায় 

এসএমএস অথবা অনলাইনের মাধ্যমে চেক করা যায়

নিচে পাসপোর্ট এর আরো কয়েকটি স্ট্যাটাস সম্পর্কের লিংক দেওয়া আছে চাইলে লিংক ক্লিক করে  পড়ে নিতে পারেন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url